সুপ্রিম কোর্ট: শাহজাহান শেখকে সিবিআইয়ের হাতে তুলে দিতে হবে

 

কলকাতা হাই কোর্টের নির্দেশ বহাল রেখে সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে তৃণমূল কংগ্রেসের বহিষ্কৃত নেতা শাহজাহান শেখকে সিবিআইয়ের হাতে তুলে দিতে হবে। মঙ্গলবার হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল তৃণমূল সরকার। কিন্তু বুধবার বিচারপতি সঞ্জীব খন্নার বেঞ্চ রায় দেয় যে ধৃত নেতাকে সিবিআইয়ের কাছে হস্তান্তর করতে হবে পুলিশকে।

মঙ্গলবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় ধৃত শাহজাহানকে কেন্দ্রীয় সংস্থার হাতে তুলে দেওয়ার। সময় বেঁধে দেওয়া হয় মঙ্গলবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। একই সঙ্গে গত ৫ জানুয়ারি ইডির আধিকারিকদের উপর হামলার ঘটনায় বিশেষ তদন্তকারী দল (সিট) গঠনের জন্য একক বেঞ্চ যে নির্দেশ দিয়েছিল, তা-ও খারিজ করে দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মঙ্গলবার বিকেলে শাহজাহানকে হেফাজতে নিতে ভবানী ভবনে পৌঁছে যান সিবিআইয়ের আধিকারিকেরা। তদন্তের কাগজপত্রও তাঁদের হাতে নেওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত শাহজাহানকে না-নিয়েই ভবানী ভবন ছাড়তে হয় তাঁদের। সিআইডি যুক্তি দেয় যে হেতু রাজ্য সরকার হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে গিয়েছে রাজ্য, তাই মামলাটি বিচারাধীন।

বুধবার সুপ্রিম কোর্টে রাজ্য জানায় এ বার নিয়ম মেনে লিখিত ভাবে মামলা করা হয়েছে। কিন্তু শীর্ষ আদালত জানায় এই রকমের আবেদনের জন্য প্রধান বিচারপতির বেঞ্চের কাছেই যেতে হবে। বস্তুত, কলকাতা হাই কোর্টেই সন্দেশখালি মামলা ফেরত পাঠিয়েছে শীর্ষ আদালত।

অন্য দিকে, আদালতের নির্দেশকে অমান্য করার অভিযোগ নিয়ে আবার হাই কোর্টের দ্বারস্থ হয়েছে ইডি। তাদের দাবি, আদালতের নির্দেশ মেনে শাহজাহানকে হেফাজতে নিতে গিয়ে খালি হাতে ফিরতে হয়েছে কেন্দ্রীয় সংস্থাকে। জরুরি ভিত্তিতে ওই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

গুরুত্বপূর্ণ বিষয়:

  • সুপ্রিম কোর্ট কলকাতা হাই কোর্টের নির্দেশ বহাল রেখেছে।
  • শাহজাহান শেখকে সিবিআইয়ের হাতে তুলে দিতে হবে।
  • ইডি আদালতের নির্দেশ অমান্যের অভিযোগে হাই কোর্টে গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ